বিএমইটির স্মার্ট কার্ড: সার্ভারে জালিয়াতদের আছর

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) যে সুরক্ষিত সার্ভার থেকে বিদেশগামী কর্মীদের জন্য স্মার্ট কার্ড বিতরণ করা হয়, তাতে ঢুকে পড়ছে জালিয়াত চক্র। অভিবাসনপ্রত্যাশী কারও কারও কাছ থেকে টাকা নিয়ে জালিয়াতেরা ওই সার্ভারে ঢুকে নিজেদের ইচ্ছেমতো স্মার্ট কার্ড বানিয়ে দিচ্ছে। বিএমইটি কর্তৃপক্ষ বিষয়টি টের পেয়ে এমন ২৪টি কার্ড চিহ্নিত করেছে। ওই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিএমইটি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, পাঁচ সদস্যের ওই তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিএমইটির পরিচালক মো. মিজানুর রহমানকে। এ ছাড়া সন্দেহভাজন একজন সিস্টেম অ্যানালিস্টকেও কমিটিতে রাখা হয়েছে। ফলে তদন্তে আসল অপরাধীদের শনাক্ত করা যাবে কি না, তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

তদন্ত প্রসঙ্গে জানতে চাইলে বিএমইটির পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া গতকাল মঙ্গলবার আজকের পত্রিকাকে বলেন, ‘বিষয়টি আমাদের নজরে আসার পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটি এরই মধ্যে দুটি সভা করেছে। আশা করছি, খুব দ্রুত সময়ের মধ্যে অন্যান্য সংস্থার কারিগরি জ্ঞানসম্পন্ন সদস্যের সহযোগিতায় সব উদ্ঘাটন করা সম্ভব হবে।’

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top