শ্রাবণেও বিশ্বের তৃতীয় ‘দূষিত’ শহর ঢাকা

বায়ুর গুণমান সূচক (একিউআই) স্কোর ১৫২ নিয়ে ১০ আগস্ট বৃহস্পতিবার সকাল ৮টা ৫৩ মিনিটে বিশ্বব্যাপী সবচেয়ে খারাপ বায়ুমানের শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ঢাকা।

ইরাকের বাগদাদ, ইন্দোনেশিয়ার জাকার্তা এবং সংযুক্ত আরব আমিরাতের দুবাই যথাক্রমে ১৬১, ১৬০ এবং ১৫১ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

৫০ থেকে ১০০ এর মধ্যে একটি একিউআই গ্রহণযোগ্য বায়ুমান ‘মধ্যম’ বলে বিবেচিত হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই ‘অস্বাস্থ্যকর’ এবং ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে তা ‘অতি অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

বায়ুমান সূচক ৩০১ অতিক্রম করলে তা ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

একিউআই দৈনিক বায়ুর গুণমান প্রতিবেদন তৈরি করার জন্য একটি সূচক। একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত তা মানুষকে জানিয়ে দেয় এই প্রতিবেদন।

বাংলাদেশে একিউআই ৫টি দূষণকারীর ওপর ভিত্তি করে: কণা পদার্থ (পিএম১০) এবং পিএম২.৫), এনও২,সিও, এসও২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭ মিলিয়ন মানুষ মারা যায়। প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে মৃত্যুহার বৃদ্ধি পাচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top