সুপারিগাছ ও বাঁশের খুঁটি দিয়ে টানা হয়েছে বিদ্যুতের তার

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নের গাজীপুর গাঙপাড় গ্রামে ৭০০ মিটার জায়গায় বিদ্যুৎ সঞ্চালনের পাকা খুঁটি নেই। সুপারিগাছ ও বাঁশের ওপর দিয়ে বিদ্যুতের তার টেনে বিভিন্ন বাড়িতে সংযোগ দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও ঝুঁকিপূর্ণ লাইনটি সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনো কোনো উদ্যোগ নেয়নি।

সরেজমিনে গত সোমবার বিকেলে দেখা যায়, কুলাউড়া উপজেলা সদর থেকে গাজীপুর চা-বাগানে যাওয়ার পাকা সড়কের পাশে গাজীপুর গাঙপাড় গ্রাম পড়েছে। সেখানে গোগালিছড়া নদীর পারে বেশ কিছু পরিবারের বসবাস। গ্রামের মাহবুব আহমেদের বাড়ি থেকে গাজীপুর হাফিজিয়া মাদ্রাসা পর্যন্ত অন্তত ৭০০ মিটার জায়গায় বিদ্যুৎ সঞ্চালন লাইনে কোনো খুঁটি নেই। সেখানে বিভিন্ন বাড়ির সুপারিগাছ ও বেড়ায় লাগানো বাঁশ-কাঠের খুঁটির ওপর ভর করে ৪৪০ ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইন টানানো হয়। ওই লাইন থেকে আশপাশের বাড়িঘরে সংযোগ দেওয়া হয়েছে।

এলাকাবাসী বলেন, ওই স্থানটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) আওতায় পড়েছে। এ ঝুঁকিপূর্ণ লাইন থেকে অন্তত শতাধিক পরিবারে সংযোগ দেওয়া হয়েছে। বেশির ভাগ পরিবার দরিদ্র। ঝোড়োবাতাসে প্রায়ই লাইন ছিঁড়ে পড়ে। তখন গ্রাহকেরা চাঁদা তুলে স্থানীয় মিস্ত্রিদের দিয়ে লাইন মেরামত করান।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top