স্বপ্ন দেখানো ‘ঢাকা নগর পরিবহন’ এখন লোকাল বাস

রাজধানীর বিশৃঙ্খল বাস চলাচলের চিত্র পাল্টে দিতে ঢাক ঢোল পিটিয়ে চালু হওয়া ‘ঢাকা নগর পরিবহন’ এবং বেসরকারি লোকাল বাসের মধ্যে এখন আর কোনো পার্থক্য রইল না।

নির্ধারিত স্থান ছাড়া যেখানে সেখানে যাত্রী ওঠানামা, ভাড়ার বিশৃঙ্খলা থেকে শুরু করে যে সমস্যাগুলোর অবসান হওয়ার কথা ছিল, সেগুলোর কিছুই পাল্টাতে পারেনি এ উদ্যোগ।

এখন আর স্টপেজ নেই, কাউন্টার তুলে দিয়ে বিআরটিসি বাস চালাচ্ছে দৈনিক জমার ভিত্তিতে; যে পদ্ধতিকে ঢাকায় বাস চলাচলে দুর্ভোগের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

যতগুলো বাস চালু হয়েছিল, দুই বছর যেতে না যেতেই একটি রুটে বেসরকারি কোম্পানির বাস বন্ধ হয়েছে পুরোপুরি। সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির বাস চলছে লোকসানে। আরও কয়েকটি রুটে বাস চালুর ঘোষণা ছিল, সেটাও হয়নি।

নগর পরিবহন যখন উদাহরণ তৈরি করতে পারেনি, তখন যাত্রীরা এ উদ্যোগ আর বেসরকারি বাসের সেবার মধ্যে কোনো পার্থক্য করতে পারছেন না। ফলে গণপরিবহন ঢাকায় সেই হতাশার নাম হয়েই আছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, ডিটিসি এবং বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির সভাপতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর দায় দিয়েছেন জাতীয় নির্বাচন নিয়ে ব্যস্ততা এবং বিরোধীদের আন্দোলনকে। বলেছেন, শিগগির এসব সমস্যা নিয়ে বসে সমাধান করবেন।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top