সরকারি কর্মচারীদের জন্য আলাদা বিমা প্রতিষ্ঠানের ভাবনা

সরকারি চাকরিজীবীদের বিমা দিতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের (বিকেকেবি) অধীনে একটি ‘স্বাধীন’ বিমা প্রতিষ্ঠান খোলা হবে কিনা তা নিয়ে ভাবছে সরকার।

গত ৩ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় বিমা প্রতিষ্ঠান খোলার বিষয়ে ১৭ আগস্টের মধ্যে অন্যসব মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় ও জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মতামত জানানোর আহ্বান জানিয়ে চিঠি দিয়েছে।

বর্তমানে সব নাগরিকের জন্য রাষ্ট্রপরিচালিত ২টি বিমা প্রতিষ্ঠান আছে। এর একটি জীবন বিমা নিয়ে কাজ করা জীবন বীমা কর্পোরেশন ও অন্যটি নন-লাইফ বিমা নিয়ে কাজ করা সাধারণ বীমা কর্পোরেশন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো. মাঈন উদ্দিন বলেন, ‘দেশে ২টি রাষ্ট্রায়ত্ত বিমা প্রতিষ্ঠান আছে। এর একটির মাধ্যমে সরকারি কর্মচারীদের বিমা নিশ্চিত করা যেতে পারে।’

‘শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আরেকটি বিমা প্রতিষ্ঠান খোলার কোনো যৌক্তিকতা নেই’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘দেশে অনেক বিমা প্রতিষ্ঠান আছে। সেগুলোর বেশিরভাগই ভালোভাবে কাজ করছে না।’

গত ১৫ ফেব্রুয়ারি বিকেকেবির সভায় পৃথক বিমা প্রতিষ্ঠান গঠনের প্রস্তাব করা হয়। সেখানে এর যৌক্তিকতা নীতিগতভাবে অনুমোদনের পাশাপাশি বিমা বিশেষজ্ঞ বা প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগের প্রস্তাবও অনুমোদন করা হয়।

গত ১১ এপ্রিল বিকেকেবির অধীনে একটি ‘স্বাধীন’ বিমা প্রতিষ্ঠান গঠন, পরামর্শক নিয়োগ ও পরামর্শকের কাজের পরিধি নির্ধারণের জন্য অনুমোদন চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবকে চিঠি দেয় সংগঠনটি।

এরপর জনপ্রশাসন মন্ত্রণালয় অন্যদের মত জানতে চেয়ে চিঠি দেয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top