বাঁকা দাঁতের চিকিৎসায় টিথ অ্যালাইনার

সুস্থ ও সুন্দর দাঁত সবার জন্যই প্রয়োজনীয়। এর জন্য দরকার দাগহীন সাদা, উজ্জ্বল, সোজা ও সমান দাঁত; সব দাঁতের মধ্যে স্বাভাবিক ফাঁক, ওপর ও নিচের দাঁতের সামঞ্জস্য এবং মাড়ি ও দাঁতের স্বাভাবিক সংযোগ।

বিবর্ণ বা ভাঙা দাঁতের চিকিৎসা সহজ হলেও আঁকাবাঁকা দাঁতের চিকিৎসা নিয়ে অনেকের ভুল ধারণা রয়েছে। অনেকের ধারণা, এমন দাঁত কখনো ঠিক করা সম্ভব নয়। তাই কেউ কেউ মানসিক কষ্টে ভোগেন। আমাদের দেশে এর সঠিক পরিসংখ্যান না থাকলেও যুক্তরাষ্ট্রে এ হার প্রায় ৭৪ শতাংশ বলে এক গবেষণায় উঠে এসেছে।

বর্তমানে আমাদের দেশে দাঁতের অন্যান্য চিকিৎসার পাশাপাশি কসমেটিক ডেন্টাল চিকিৎসাও উন্নত বিশ্বের মতো। অনেক বছর ধরে আঁকাবাঁকা দাঁতের সফল চিকিৎসায় ব্রেসেসের জনপ্রিয়তা থাকলেও টিথ অ্যালাইনারের বিষয়টি অনেকের অজানা। বিশেষ এ পদ্ধতি ইতিমধ্যে বিশ্বে ১৫ লাখের বেশি মানুষের দাঁতে ব্যবহার করা হয়েছে।

অ্যালাইনার কী

টিথ অ্যালাইনার নতুন উদ্ভাবিত নিরাপদ ও কার্যকর বিশেষ অর্থোডন্টিক ডিভাইস। এটি দন্ত চিকিৎসকের তত্ত্বাবধানে এলোমেলো দাঁত সুসজ্জিত, স্বাভাবিক ও আকর্ষণীয় করে তোলে। প্রচলিত ব্রেসেসের সঙ্গে অ্যালাইনারের পার্থক্য আছে। প্রধান পার্থক্য—খাওয়া, পান, ব্রাশ বা ফ্লস করার জন্য সহজে অ্যালাইনার খোলা যায়, যা ব্রেসেস–পদ্ধতিতে সম্ভব নয়। এটি খুব হালকা পলিমার–স্বচ্ছ পদার্থে তৈরি। তবে অতিরিক্ত এলোমেলো দাঁতের ক্ষেত্রে ব্রেসেসের কার্যকারিতা বেশি।

নির্দিষ্ট কিছু সীমাবদ্ধতা থাকলেও অ্যালাইনারের ব্যবহার সহজ ও আরামদায়ক বলে এটি দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top