অস্বাভাবিক শীতের কারণ কী?

ড. আনোয়ার খসরু পারভেজ

দেশের বেশিরভাগ এলাকায় কনকনে ঠান্ডায় জেঁকে বসেছে শীত। এর মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে সাথে বৃষ্টি। শীত মৌসুমে এর আগে কখনো এই রকম পরিস্থিতি দেখা যায়নি। এবারের শীতে হাড়ে পর্যন্ত কাঁপন ধরে যাচ্ছে।

ডিসেম্বরের মধ্যভাগে যখন পৌষ মাস আসলো, তখন ঢাকাবাসীর অভিযোগ, আক্ষেপ তীব্র শীত পড়ে না কেন! এখন যখন কয়দিন ধরে শীত পড়তে শুরু করেছে, আমরা অভিযোগ করতে শুরু করেছি, ঢাকায় হঠাৎ এত শীত কেন! ‘ঢাকায় তেমন শীত পড়ে না’ কথাটার তীব্র জবাব দিতেই বোধহয় হঠাৎ করে রাজধানী ঢাকায় কনকনে বাতাস নিয়ে জেঁকে বসল তীব্র শীত।

কয়েকদিন আগেও তাপমাত্রা ছিল সহনীয় পর্যায়ে। তাহলে হঠাৎ ঢাকায় এমন তীব্র শীত পড়ার কারণ কী? কেউ কেউ একে ‘অস্বাভাবিক’ও বলছেন। ২০২৪ সালে দেশের ২১ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার খবর পেলেও এখন পর্যন্ত কোনো জেলাতেই তীব্র শৈত্যপ্রবাহ দেখা যায়নি বলে জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর। কিন্তু তারপরও মানুষ কেন ‘অস্বাভাবিক’ শীতের কথা বলছে?

যেসব কারণে বাংলাদেশে শীত বেশি অনুভূত হচ্ছে, তার একটি হচ্ছে দীর্ঘ সময় ধরে কুয়াশা পড়া। কুয়াশা বাড়ছে কেন? বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের সূচকে সম্প্রতি বেশ কয়েকবারই ঢাকাকে শীর্ষ দূষিত শহরের তালিকায় দেখা গেছে।

যানবাহন, ইটভাটা ও শিল্প-কারখানার দূষিত ধোঁয়ার পাশাপাশি নির্মাণকাজের সংখ্যা বৃদ্ধিসহ নানান কারণে সারাদেশেই আগের চেয়ে বায়ু দূষণ বেড়েছে বলে বিভিন্ন গবেষণায় বলা হচ্ছে। দূষিত এই বাতাসে প্রচুর পরিমাণে ধূলিকণা মিশে রয়েছে, যা মেঘ ও কুয়াশা তৈরিতে নিয়ামক হিসেবে ভূমিকা রাখছে। এর মধ্যেই আবার ২০২৪ সালের জানুয়ারি মাসে দিল্লিসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে দূষিত বায়ু প্রবেশের পরিমাণ বেড়েছে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top