প্রতীক না রাখার সিদ্ধান্ত হঠাৎ হয়নি: হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, উপজেলাসহ স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে দলীয় প্রতীকে মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত তারা ‘হঠাৎ’ নেননি, আর বাংলাদেশে এটা নতুন কিছুও নয়।

তিনি বলেছেন, “প্রতীকবিহীন নির্বাচন করার বিষয়টি আমাদের মধ্যে বহু আগে থেকে আলোচনা ছিল। এটি আজকে হঠাৎ করে সিদ্ধান্ত হয়নি। প্রায় দুই বছর ধরে এটি আলোচনা মধ্যে ছিল। সর্বশেষ গত ওয়ার্কিং কমিটির মিটিংয়ে এটি সিদ্ধান্ত হয়।”

গণ-অভ্যুত্থান দিবস উপলক্ষে বুধবার বকশিবাজারের নবকুমার ইনস্টিটিউটে শহীদ মতিউর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষ সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

সোমবার রাতে গণভবনে আওয়ামী লীগের জরুরি কার্যনির্বাহী সভায় সিদ্ধান্ত হয়, সামনে সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের যেসব ভোট হতে যাচ্ছে, তাতে নৌকা প্রতীকে দলীয় মনোনয়ন দেওয়া হবে না।

২০১৫ সালে স্থানীয় সরকার নির্বাচন আইন প্রণয়নের পর থেকে স্থানীয় নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার করে আসছে রাজনৈতিক দলগুলো। এ সময়ের পরের নির্বাচনগুলোতে আওয়ামী লীগও নৌকা প্রতীকে প্রার্থী দিয়েছে।

বিএনপি ও সমমনাদের বর্জনের এবার দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে প্রার্থী মনোনয়ন দেওয়ার পাশাপাশি ভোটকে ‘অংশগ্রহণমূলক’ দেখাতে দলের নেতাকর্মীদের স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ উন্মুক্ত করে দেয়।

এবার স্থানীয় সরকারের নির্বাচন দলীয় প্রতীক ছাড়া করার সিদ্ধান্তের পেছনেও ‘সবাইকে ভোটে আনার’ লক্ষ্যের কথা বলছেন আওয়ামী লীগ নেতারা।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top