প্রধানমন্ত্রীর ‘এ’ টিম ‘বি’ টিম

এবারের সংসদের প্রায় সব স্বতন্ত্র আইনপ্রণেতাই স্বতন্ত্র সংসদ সদস্য হতে চান না এবং তারা দাবি করেছেন যে তারা আওয়ামী লীগের কেউ নয় এমন ধারণা তাদের হৃদয়ে রক্তক্ষরণের মতো।

তারা সংসদ নেতা শেখ হাসিনাকে ট্রেজারি বেঞ্চে তাদের বসতে দেওয়ার জন্য অনুরোধ করেছেন কারণ তারা বিশ্বাস করে যে তারা প্রথমে আওয়ামী লীগ নেতা এবং পরে আইন প্রণেতা।

জবাবে শেখ হাসিনা তাদের সংসদে স্বাধীনভাবে ভূমিকা পালন করতে এবং সরকারের গঠনমূলক সমালোচনা করতে বলেছেন বলে গতকাল রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে স্বতন্ত্র সংসদ সদস্যদের বৈঠকে থাকা সূত্র জানায়।

সংসদে স্বতন্ত্র প্রার্থীদের স্বাধীনভাবে ভূমিকা পালনের নির্দেশ দিলেও ক্ষমতাসীন আওয়ামী লীগই সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচন করবে যে আসনগুলোর দাবিদার স্বতন্ত্র প্রার্থীরা। সূত্র জানায়, আওয়ামী লীগ থেকে নিয়োগ পাওয়া পাঁচ হুইপ স্বতন্ত্র প্রার্থীদের হুইপ হিসেবেও কাজ করবেন।

সংসদে ক্ষমতাসীন দলের সাথে থাকার জন্য স্বতন্ত্রদের অনুরোধের জবাবে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাদের বলেছেন যে তিনি সকলের। বৈঠক সূত্র জানায় প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ও স্বতন্ত্র সংসদ সদস্যরা তার ডান ও বাম হাতের মতো।

এক স্বতন্ত্র সংসদ সদস্য শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলেন, ‘একটি আমার টিম ‘এ’ এবং অন্যটি আমার ‘বি’ টিম।

বর্তমান সংসদে ৬২ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন এবং তাদের মধ্যে ৫৭ জন আওয়ামী লীগ এবং এর সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতা।

বিএনপিসহ বড় রাজনৈতিক দলগুলো ৭ জানুয়ারির নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিলে নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে এবং ভোটার উপস্থিতি বাড়াতে দলীয় নেতাদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেন আওয়ামী লীগ প্রধান।

ফলে ২৯৯টি আসনের মধ্যে ১৮১টি আসনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন তৃণমূলে আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top