অতিরিক্ত ইন্টারনেট ব্যবহার করে স্মার্টফোনের যেসব অ্যাপ

গত কয়েক দশকে মানবজীবনের অন্যতম অনুষঙ্গে পরিণত হয়েছে স্মার্টফোন। বর্তমানে দৈনন্দিন জীবনের অধিকাংশ কাজই স্মার্টফোনকেন্দ্রিক। আর এসব কাজের মধ্যে অনেক কিছুই অনলাইনকেন্দ্রিক। ওয়াই-ফাই থাকলে অনলাইনে কাজ করতে ডাটা ব্যবহার করতে হয় না, কিন্তু সেটি না থাকলে ডাটা প্যাকেজ ব্যবহার করতে হয়। আর এটি বিশ্বের অধিকাংশ দেশেই ব্যয়বহুল।

স্মার্টফোনে ডাটা ব্যবহারেও বিভিন্ন ভোগান্তি পোহাতে হয়। যার মধ্যে অতিরিক্ত ডাটা ব্যবহার অন্যতম। ডিভাইসে থাকা বিভিন্ন অ্যাপই ব্যাকগ্রাউন্ডে ডাটা ব্যবহার করে থাকে। অধিকাংশ ক্ষেত্রে যেসব অ্যাপ বেশি ডাটা ব্যবহার করে থাকে সেগুলো সম্পর্কে জানিয়েছে স্ল্যাশগিয়ার। আর এগুলোর অধিকাংশই সামাজিক যোগাযোগমাধ্যম।

ইনস্টাগ্রাম: ছবি শেয়ারিংয়ে ইনস্টাগ্রাম জনপ্রিয়তা পেয়েছে। প্রথম বাজারে আসার পর থেকে এতে এখনো বেশকিছু আকর্ষণীয় ফিচার রয়েছে, যেগুলোর মধ্যে মিডিয়ায় বেশি মনোযোগ দেয়া, ভালো রেজল্যুশনের ছবি-ভিডিও আপলোড ও ফিল্টার ব্যবহারের সুবিধা। এসব কারণে প্লাটফর্মটি বেশি ইন্টারনেট বা ডাটা ব্যবহার করে থাকে।

টিকটক: কনটেন্ট নির্মাণের দিক থেকে শর্ট ভিডিও বাজারে বড় অংশ দখলে রেখেছে। এদিক থেকে শীর্ষে রয়েছে টিকটক। ইউটিউব থেকে শুরু করে ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটের সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে এ প্লাটফর্ম। ইনস্টাগ্রামের পাশাপাশি এখানেও বিভিন্ন ফিচার ও সুবিধা রয়েছে। যে কারণে এটি ব্যাকগ্রাউন্ডে ডাটা ব্যবহার করে।

বিস্তারিত পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top