দেশের কয়েকটি ওয়েবসাইটে সাইবার হামলা?

বাংলাদেশের কয়েকটি ওয়েবসাইট সাইবার আক্রমণের শিকার হয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে। একইসঙ্গে তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে বলেও জানানো হয়। তবে দেশের কোনো সাইটে অ্যাটাক করতে পারেনি হ্যাকাররা, এমনটা জানিয়েছে সার্ট।

গত ৪ আগস্ট সরকার সতর্কতা জারি করে যে, দেশের ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান আগামী ১৫ আগস্ট সাইবার হামলার শিকার হতে পারে। বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-জিওভি সিআইআরটি) এই সতর্কতা জারি করেছে।

সতর্কতার মধ্যেই সাইবার হামলার খবর সামনে এলো।

আজ ১৬ আগস্ট বুধবার সমকাল এক প্রতিবেদনে দাবি করেছে, সাইবার হামলায় ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেসেরও তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। প্রায় ১০ হাজার বিনিয়োগকারী এবং বিনিয়োগ আবেদনকারীর তথ্য থাকায় প্রতিষ্ঠানটির তথ্য ফাঁস হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকের ঘটনা ঘটেছে। তবে সেগুলো বেশ নিম্মমানের হ্যাকিং ছিল বলে জানা গেছে। যেসব প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে, তার মধ্যে রয়েছে বিভিন্ন পুলিশ ইউনিট, টিকেটিং ওয়েবসাইট, ব্যাংক ওয়েবসাইট। তবে কয়েক ঘণ্টার মধ্যে সেগুলো উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে। 

তবে হ্যাকিংয়ের ঘটনার কথা জানালেও সমকালের ওই প্রতিবেদনে কোনো তথ্যসূত্রের কথা উল্লেখ করা হয়নি।

অন্যদিকে প্রায় একই তথ্য দিয়েছে চ্যানেল ২৪। ভারতীয় হ্যাকাররা এইসব তথ্য হাতিয়ে নিয়েছে জানিয়ে এক সংবাদে প্রতিষ্ঠানটি আরও উল্লেখ করেছে, সাইবার আক্রমণের আশঙ্কায় নির্বাচন কমিশনের ওয়েবসাইট বন্ধ রাখা হয়েছে।

একাত্তর টেলিভিশন এক প্রতিবেদনে জানিয়েছে, হামলার চেষ্টা করা হলেও বাংলাদেশের কোনো ওয়েবসাইট হ্যাকিং করতে পারেনি। হামলার চেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে সার্ট। এরই মধ্যে এনআইডি সার্ভার চালু হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top