রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশ সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের ২ কংগ্রেসম্যান। সোমবার সকালে তারা কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান এবং সেখান থেকে রোহিঙ্গা ক্যাম্পে যান।

কংগ্রেসম্যারা হলেন- যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক। তারা ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এসব তথ্য নিশ্চিত করে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, আজ সকাল ৯টায় কংগ্রেসের প্রতিনিধি দল কক্সবাজারের রোহিঙ্গা সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপের অফিসে পৌঁছান। তারা জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমসহ ইউএন-এর বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। সকাল সাড়ে ১১টার দিকে রোহিঙ্গা ক্যাম্পে যান।

তিনি আরও জানান, সেখানে প্রতিনিধি দল ১২ নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম, ১১ নম্বর ক্যাম্পে লার্নিং সেন্টার, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। দুপুরে কংগ্রেস প্রতিনিধি দল কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অফিসে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তারা রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

পিটার হাসের বাসায় চা-চক্র

রাজনৈতিক নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দুই কংগ্রেসম্যান

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে চা চক্রে মিলিত হয়েছেন বাংলাদেশ সফরে আসা মার্কিন কংগ্রেসের দুই সদস্য। রবিবার (১৩ আগস্ট) বিকেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এ বৈঠক শুরু হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top