হোয়াটসঅ্যাপে ভিডিও কলে স্ক্রিন শেয়ারের সুবিধা

হোয়াটসঅ্যাপের ভিডিও কলে স্ক্রিন শেয়ারিং সুবিধা চালু হচ্ছে। ভিডিও কলের অভিজ্ঞতা আরও উন্নত করতে হোয়াটসঅ্যাপ এই সুবিধা চালু করতে যাচ্ছে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নিজের ফেসবুক ও ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে এই ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে হোয়াটসঅ্যাপের একটি সংবাদ বিজ্ঞপ্তিতেও ফিচারটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ভিডিও কল চলার সময় নিজের লাইভ স্ক্রিন শেয়ারের মাধ্যমে কাজের ডকুমেন্ট শেয়ার, পরিবারের সবার সঙ্গে ছবি দেখা, বন্ধুদের সঙ্গে ছুটি বা অনলাইনে কেনাকাটার পরিকল্পনা করা, অথবা দাদা-দাদি/নানা-নানিদের প্রযুক্তিগত সহায়তা দেওয়া যাবে।’

গত মে মাসে এই ফিচারটির বেটা ভার্সন চালু হয়। গুগল মিট বা জুমের মতো হোয়াটসঅ্যাপেও এখন ব্যবহারকারীরা নির্দিষ্ট কোনো অ্যাপের স্ক্রিণ শেয়ার করতে পারবেন অথবা পুরো স্ক্রিনও শেয়ার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড, আইওএস ও উইন্ডোজ ডেস্কটপের জন্য ফিচারটি পর্যায়ক্রমে চালু করা হবে। তার মানে আপনি হয়তো এখনই ফিচারটি ব্যবহার করতে পারবেন না, তবে খুব শিগগিরই পারবেন।

স্ক্রিন শেয়ারিং ছাড়াও হোয়াটসঅ্যাপের ভিডিও কলিংয়ে ল্যান্ডস্কেপ মোডও যুক্ত হচ্ছে, ফলে ব্যবহারকারীরা আরও প্রশস্ত ভিউ দেখাতে পারবেন। স্ক্রিন শেয়ারিংয়ের সময় এই ল্যান্ডস্কেপ মোড কাজে আসবে।

২০১৬ সালের নভেম্বরে হোয়াটসঅ্যাপে ভিডিও কলিং সুবিধা চালু হয় এবং প্রতিযোগীতায় টিকে থাকতে পরবর্তীতে ভিডিও কলিংয়ে আরও নতুন নতুন সুবিধা যুক্ত করা হয়।

গত কয়েক বছর ধরেই ভিডিও কলিংয়ের ক্ষেত্রে স্ক্রিন শেয়ারিং খুব গুরুত্বপূর্ণ একটি ফিচার। ২০২১ সালে আ্যাপল ফেস টাইমে স্ক্রিন শেয়ারিং সুবিধা চালু করে। তবে অ্যাপলের ফেস টাইম শুধু আইওএসের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু হোয়াটসঅ্যাপের এই ফিচারটি অ্যান্ডয়েড, আইওএস এবং উইন্ডোজ ডেস্কটপেও ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

এই ফিচারটি উপভোগ করতে চাইলে হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সন ইনস্টল করতে হবে। যিনি শেয়ার করবেন এবং যিনি দেখবেন, উভয়ইকেই এ সর্বশেষ ভার্সান ডাউনলোড করতে হবে।

স্ক্রিন শেয়ারিংয়ের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • যার সঙ্গে স্ক্রিন শেয়ার করতে চান, তাকে প্রথমে ভিডিও কল দিন।
  • নিচের দিকের নেভিগেশন বারে ‘ফোন শেয়ারিং’ আইকনে ক্লিক করুন।
  • আপনি স্ক্রিন শেয়ার বা রেকর্ডিং শুরু করছেন, এমন একটি নোটিফিকেশন স্ক্রিনে ভেসে উঠবে।
  • ‘স্টার্ট নাউ’ বাটনে ক্লিক করে স্ক্রিন শেয়ারিং চালু করুন।
  • যেকোনো মুহূর্তে ‘স্টপ শেয়ারিং’ বাটন ক্লিক করে স্ক্রিন শেয়ারিং বন্ধ করে দিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top