উ. কোরিয়ার সামরিক প্রধান বরখাস্ত, যুদ্ধের প্রস্তুতির আহ্বান কিমের

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার শীর্ষ জেনারেলকে বরখাস্ত করে অস্ত্র উৎপাদন বৃদ্ধি এবং আরো সামরিক মহড়া পরিচালনাসহ ‘বড় ধরনের’ যুদ্ধের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘কেসিএনএ’ পরিবেশিত খবরে বলা হয়, বুধবার সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠকে এসব পদক্ষেপ গ্রহণ করা হয়। মাত্র কয়েকদিন আগে কিম বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অস্ত্র কারখানা পরিদর্শন করেন।

এ মাসের শেষের দিকে সিউল এবং ওয়াশিংটন বড় ধরনের যৌথ মহড়ার প্রস্তুতি নিতে থাকায় এ সামরিক বৈঠক করা হয়। উত্তর কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়াকে আগ্রাসনের মহড়া হিসেবে দেখছে এবং পিয়ংইয়ং বারবার সতর্ক করে বলেছে, এমনটা ঘটলে এর দাঁতভাঙ্গা জবাব দেওয়া হতে পারে।

বিস্তারিত উল্লেখ না করে ‘কেসিএনএ’ জানায়, বৈঠকে কিম তার চিফ অব জেনারেল স্টাফ পাত সু ইলকে বরখাস্ত করে ভাইস মার্শাল রি ইয়ং গিলকে তার স্থলাভিষিক্ত করেন।

কেসিএনএ বলেছে, বুধবারের বৈঠকের প্রধান আলোচ্যসূচি ছিল যুদ্ধের জন্য নিখুঁত সামরিক প্রস্তুতি নিশ্চিত করতে আরো শক্তিশালী হামলার সক্ষমতা অর্জনসহ ‘úূর্ণ যুদ্ধের প্রস্তুতি নেওয়ার বিষয়।’

এদিকে কিম দেশের সকল সমরাস্ত্র তৈরির কারখানাকে ব্যাপকহারে বিভিন্ন অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরির নির্দেশ দিয়েছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top